কেমন আছেন আপনারা সবাই, আশা করি অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে কথা বলবো আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং বিষয় দু'টি নিয়ে। আমরা অনেকেই হয়ত এই দু'টি শব্দের সাথে খুব ভালোভাবে পরিচিত। কিন্তু তারপরেও আমরা মাঝেমাঝে শব্দ দু'টির অর্থ নিয়ে গন্ডগোল পাকিয়ে ফেলি, এমনকি অনেক ক্ষেত্রেই দেখা যায় যে আমরা এই দু'টিকে একই জিনিস মনে করি। আসলে দু'টাই সম্পূর্ণ ভিন্ন জিনিস, এবং পারতপক্ষে একটা আরেকটার উলটো।

তোহ আসলে আউটসোর্সিং হলো উন্নত দেশ গুলোর কোনো ব্যাক্তি বা কোম্পানি যদি কোনো একটা কাজ তাদের নিজের দেশের লোকদের দিয়ে করাতে চায় তাহলে তাদের অনেক বেশি পরিমাণ টাকা দিতে হবে। অথচ ওই একই কাজটা যদি তারা আমাদের বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল কিংবা স্বল্পন্নোত দেশের লোকদেরকে দিয়ে করায় তাহলে খুব কম খরচে করাতে পারবে। আর ফ্রিল্যান্সিং হলো তাদের এই কাজগুলো করে দেয়ার মাধ্যমে ঘরে বসেই শুধুমাত্র একটা কম্পিউটার আর ইন্টারনেট সংযোগ দিয়ে নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে টাকা উপার্জন করা। অর্থাৎ এ বিষয়টা স্পষ্ট যে বাহিরের দেশের ওই ব্যাক্তি বা কোম্পানিগুলো কাজ করানোর জন্য যেটা করবে সেটা হবে আউটসোর্সিং আর তাদের কাজ করে দেয়ার মাধ্যমে টাকা উপার্জনের জন্য আমরা যা যা করবো সেটা হবে ফ্রিল্যান্সিং। আরেকটা কথা বলে রাখা ভালো আউটসোর্সিং আর ফ্রিল্যান্সিং এর এই বিষয়টা যে শুধুমাত্র এক পক্ষ বিদেশের আর আরেক পক্ষ দেশের হলেই হবে তা কিন্তু নয়। দেশের মধ্যেও এমন কোনো ব্যাক্তি বা কোম্পানি যদি তাদের কাজগুলোর জন্য কোনো বেতনভুক্ত স্থায়ী কর্মী নিয়োগ না দিয়ে উপরোক্ত পন্থা অবলম্বন করে সেটাও আউটসোর্সিং আর ফ্রিল্যান্সিং বলে গণ্য হবে।

এখন কথা হচ্ছে যে এই আউটসোর্সিং আর ফ্রিল্যান্সিং এর কাজের জন্য তো অবশ্যই কোনো না কোনো মাধ্যমের প্রোয়োজন। আর সেই মাধ্যমগুলো হচ্ছে বিভিন্ন রকম ওয়েবসাইট, যেখানে উপরোক্ত ওই ব্যাক্তি বা কোম্পানিগুলো তাদের কাজের জন্য পোস্ট দিবে এবং আমরা ঐ ওয়েবসাইটগুলোতে ঢুকে একাউন্ট খুলার মাধ্যমে তাদের ওই কাজগুলো করে দিয়ে আমাদের উপার্জিত টাকা বুঝে নিবো। এবং ওই টাকা তুলতে হলে আমাদের আবার কোনো না কোনো মানি টানজ্যাকশান ওয়েবসাইট অথবা কোনো না কোনো ব্যাংকের স্বরণাপন্ন হতে হবে। তোহ আসুন জেনে নেই এমন কিছু ওয়েবসাইটের নাম যেখানে গিয়ে রেজিস্ট্রেশন করে তারপরে এই ফ্রিল্যান্সিং এর কাজ গুলো করা যায়। যথা :-

* Upwork.com
* Freelancer.com
* Truelancer.com
* Fiverr.com
* 99Designs.com
* Designcrowd.com
* Guru.com
* SEOclerks.com
* Peopleperhour.com
* Clickworker.com

তোহ আশা করি আপনারা ব্যাপারগুলো মোটামুটি বুঝতে পেরেছেন, সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, এই কামনাই করি। আর আজকে এই পর্যন্তই, সামনে হয়ত আপনাদের জন্য আরো বিস্তারিত ভাবে বিষয়গুলো নিয়ে হাজির হবো।







Comments