জীবন হলো একটা ঘুড়ি, নির্ভাবনার নাটাইতে চড়ে উড়ি।



না জীবন যাচ্ছে যেমন নির্ভাবনার নাটাইতে চড়ে । কি দরকার এতো বিশাল বিশাল আকাশ্চুম্বী স্বপ্ন দেখার । পৃথিবীতে যারা আজও পর্যন্ত সফল হয়েছে তাদের সবারই কি একেবারে জীবনের শুরু থেকেই স্বপ্নটা নির্ধারিত ছিলো, নাকি তারা সবসময় পেরেছে নিজের স্বপ্নের পথে অটুট থাকতে । কখনোই কি তাদের স্বপ্ন ভঙ্গ হয় নি, কখনোই কি তারা তাদের স্বপ্নের পথ থেকে বিচ্যুত হয় নি ।
আমাকে PSC, JSC, SSC, HSC তে Golden A+ পেতেই হবে, আমাকে দেশের সবচেয়ে উঁচু দরের স্কুল, কলেজ অথবা ইউনিভার্সিটিতে চান্স পেতেই হবে, আমাকে অন…েক বড় হতেই হবে, আমাকে অমুক বিষয় নিয়ে পড়তেই হবে, আমাকে অনার্স-মাস্টার্স দু'জায়গাতেই CGPA 3.50 পেতেই হবে, আমাকে CSE তে পড়ে দেশের শীর্ষস্থানীয় একটা IT Firm অথবা Software Firm এ জব পেতেই হবে । আমাকে চাকরী করে মাসে 50k-70k Salary কামাতেই হবে, আমাকে সবসময় পকেটে iPhone 6+ অথবা iPhone 7 রাখতেই হবে । অথবা আমি কেনো CSE তে পড়ে ভালো প্রোগ্রামিং পারি না, আমাকে প্রোগ্রামিং এ বস হতে হবে, আমাকে Algorithm এ ঝানু হতে হবে, অতঃপর আমাকে Google, Facebook, YouTube, Twitter, Microsoft, Apple এর মত বিশ্বনন্দিত কোম্পানিগুলোতে জব পেতেই হবে । এই ধরনের বাক্যের ওই ক্রিয়া পদের শেষে ‘ই’ প্রত্যয় যুক্ত করার সাথে সাথেই আমরা আমাদের জীবনে স্বাভাবিক ভাবে বেঁচে থেকে জীবনটাকে উপভোগ করার স্পৃহা হারিয়ে ফেলি ।

কারণ জীবনটা আর যাই হোউক, কোনো ইউরোপের কার রেসিং প্রতিযোগিতা না, ক্রিকেট কিংবা ফুটবল খেলার মাঠের প্রতিযোগিতাও না, বরঞ্চ ওই ধরনের প্রতিযোগিতার প্রতিটা মুহূর্ত চরম উত্তেজনায় উপভোগ করা যায় । কিন্তু ক্যারিয়ারের যুদ্ধের ময়দানে থেকে জীবনের প্রতিটা মুহুর্তকে কখনোই উপভোগ করা যাবে না । আর সব কিছুর মূলেই আমাদের বর্তমান সমাজের বাবা-মা, কারণ তারা নিজেদের ব্যর্থ স্বপ্নগুলোকে তাদের সন্তানের উপরে চাপিয়ে দিয়ে তাদের জীবনটাকে বিষিয়ে তুলেছে । যে স্বপ্নটা আপনারা নিজেরা পূরণ করতে পারেন নি, সেটাকে ওইখানেই মাটিচাপা দিন, এর প্রভাবকে আপনাদের সন্তানের মধ্য দিয়ে প্রবাহিত হতে দিয়ে অনুগ্রহ পূর্বক তাদের জীবনটাকে মাটিচাপা দেবেন না ।

Comments